প্রথম দল হিসেবে অন্যরকম এক বিশ্বরেকর্ড গড়ল বাংলাদেশ

সিরিজ নির্ধারনী ম্যাচে আজ একাদশে এক পরিবর্তন এনেছে বাংলাদেশ। বাদ পড়েছেন অলরাউন্ডার মেহেদী হাসান। তার পরিবর্তে জায়গা পেয়েছেন স্পিনার নাসুম আহমেদ।

একাদশে এই পরিবর্তনের সাথেই বিরল এক রেকর্ড গড়েছে বাংলাদেশ দল। আজ টাইগাদের একাদশে বাঁহাতি ব্যাটসম্যান খেলছেন ৯ জন। আন্তর্জাতিক ক্রিকে'টে এই প্রথম কোনো দলের একাদশে ৯ বাঁহাতি ব্যাটসম্যান খেলানোর রেকর্ড।

সাইফ উদ্দিন ও তাসকিন ডানহাতি পেসার হয়েও বাঁহাতি ব্যাটসম্যান হওয়ায় বাঁহাতির এত আধিক্য। আজ একাদশে ডানহাতি শুধু অধিনায়ক মাহমুদউল্লাহ ও নুরুল হাসান সোহান।

টি-টোয়েন্টিতে আগের রেকর্ডটি ছিল বাংলাদেশেরই, গত ম্যাচে। সেদিন মেহেদি খেলান কারণে ছিল ৮ বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে ৭ বাঁহাতি ব্যাটসম্যানদের একাদশ টি-টোয়েন্টিতে হয়েছে ৯ বার। এর ৪ বারই বাংলাদেশ, ৩ বার দক্ষিণ আফ্রিকা।

ক্রিকে'টের সব ফরম্যাট মিলিয়ে চোখ বুলালে দেখা যাবে, টেস্টে সর্বোচ্চ ৮ বাঁহাতি ব্যাটসম্যান খেলোনোর রেকর্ড হয়েছে। যে ঘটনা মোট ৫ বার ঘটেছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ ৩ বার, ২০০০ সালে। ইংল্যান্ড ২ বার, ২০১৪ সালে ৮ বাহাতি ব্যাটসম্যান নিয়ে খেলেছিলেন। ওয়ানডেতে রেকর্ডটি ৭ বাঁহাতি ব্যাটসম্যানের। যাা দেখা গেছে মোট ৪৫ বার।

প্রতিবেদন লেখার সময় জিম্বাবুয়ের স্কোরঃ ১৯৩/৫ (২০.০ ওভার)।
বাংলাদেশ একাদশ: মোহাম্ম'দ নাঈম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শামীম হোসেন, নাসুম আহমেদ, মোহাম্ম'দ সাইফউদ্দীন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

Back to top button