দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, বাংলাদেশি যাত্রী প্রবেশে কঠোর হচ্ছে বিভিন্ন দেশ

ক’রোনাভা’ইরা’সের ভারতীয় ভ্যারিয়েন্ট সংক্র’মণরোধে বাংলাদেশি যাত্রী প্রবেশে কঠোর হচ্ছে বিভিন্ন দেশ। ইতোমধ্যেই ওমান ও মালয়েশিয়া বাংলাদেশি যাত্রী প্রবেশের ওপর নিষে'’ধা’জ্ঞা জারি করেছে। আরও বেশকিছু দেশ নিষে'’ধা’জ্ঞা আরোপের চিন্তা-ভাবনা করছে বলে জানাগেছে সূত্রে।

এছাড়া কাতার ও বাহরাইন বাংলাদেশি যাত্রীদের সেদেশে প্রবেশের ক্ষেত্রে ক’রো’না নেগেটিভ সনদের মেয়াদ কমিয়ে দিয়েছে। আগে ৭২ ঘণ্টা আগে টেস্ট করা ক’রোনা নেগেটিভ সনদ গ্রহণ করলেও এখন তারা নতুন করে ৪৮ ঘণ্টা আগে করা ক’রোনার নমুনা পরীক্ষার নে’গেটিভ সনদ ছাড়া দেশটিতে প্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়ে দিয়েছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মর'’ত স্বাস্থ্য অধিদফতরের কর্মক’র্তা (সহকারী পরিচালক) ডা. শাহরিয়ার সাজ্জাদ এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, বিভিন্ন দেশ ক’রো’নার সংক্র’মণরোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, এক্ষেত্রে বাংলাদেশেরও কিছু সংখ্যক দেশের যাত্রী প্রবেশের ক্ষেত্রে কঠোর হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। উদাহরণস্বরূপ ডা. শাহরিয়ার সাজ্জাদ নেপালের কথা উল্লেখ করে বলেন, নেপালে ক’রো’না সংক্রম’ণের হার বাংলাদেশের চেয়েও খারাপ। এক্ষেত্রে তাদের ব্যাপারে নতুন করে চিন্তা-ভাবনা করা উচিত বলে তিনি অ’ভিমত ব্যক্ত করেন।

Facebook Comments
Back to top button