ভারত থেকে অস্ট্রেলিয়ায় গেলে ৫ বছরের জেল

ভা’রতে করো’’নার ভ’য়াবহ ধরন ছড়িয়ে পড়ার পর এ দেশটি থেকে অ'স্ট্রেলিয়ায় প্রবেশে কঠোর নিষে'ধাজ্ঞা আরোপ করা হয়েছে। অ'স্ট্রেলিয়ার নাগরিকরাও যদি ভা’রত থেকে অ'স্ট্রেলিয়ায় ফেরেন, তাহলেও পাঁচ বছর পর্যন্ত কারা'দ’ণ্ড অথবা ৬৬ হাজার মা’র্কিন ডলার জ’রিমানা গু'নতে হবে বলে দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে। খবর সিডনি মনিং হেরাল্ডের।

নতুন করে আরও ৯ জনের দে'হে ভা’রতীয় করো’’নার ধরন ধ’রা পড়ার পর অ'স্ট্রেলিয়া এ পদ'ক্ষেপ নিয়েছে। অ'স্ট্রেলিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভা’রতীয় এ ভ’য়াবহ স্ট্রেইন তাদের দেশে বিস্তার করা মানে দ’ণ্ডনীয় অ’প’রাধ।

এই স'প্ত াহের শুরুর দিকে ভা’রতের সঙ্গে সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেয় অ'স্ট্রেলিয়া।

ভা’রতে প্রায় নয় হাজার অ'স্ট্রেলিয়ান রয়েছেন, যাদের মধ্যে অন্তত ৬০০ জনের অবস্থা নাজুক বলে চিহ্নিত করা হয়েছে।

করো’’নাভাই’রাসের হু’মকির মুখে যারা দেশে ফিরে আসতে চান, তাদের জন্য দেশটির সরকারের এই সি'দ্ধান্ত অবিবেচনাপ্রসূত বলে মন্তব্য করেছেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশ্লেষক ড. ভিয়োম শার্মের।

তিনি বলেছেন, আমা'দের পরিবারগু'লো ভা’রতে আক্ষরিক অর্থেই মা’রা যাচ্ছে। সেখানে তাদের বের করে আনার পথ নেই, আর এখন তাদের পরি'ত্যাগ করা হলো।

অ'স্ট্রেলিয়ার এই সি'দ্ধান্ত অনুযায়ী, গত ১৪ দিনের মধ্যে যারা ভা’রতে গেছেন, তাদেরও অ'স্ট্রেলিয়া প্রবেশ নি'ষি'দ্ধ করা হয়েছে।

যারা এই আদেশ মানবেন না, তাদের পাঁচ বছরের কারা'দ’ণ্ড 'হতে পারে অথবা ৬৬ হাজার মা’র্কিন ডলার জ’রিমানা গু'ণতে 'হতে পারে। এই সি'দ্ধান্ত আবার ১৫ মে পর্যালোচনা করা হবে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ভা’রতে এ পর্যন্ত প্রায় দুই কোটি করো’’না রোগী শনাক্ত হয়েছে এবং দেশটিতে এ মহামা’রিতে দুই লাখেরও বেশি মানুষ মা’রা গেছে।

Facebook Comments
Back to top button