নো বলের হ্যাটট্রিক করে লজ্জার বিশ্বরেকর্ড গড়লেন আর্শদীপ

এবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারে ভারত। ম্যাচটিতে আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৬ উইকেটে ২০৬ রান তুলে লঙ্কানরা। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৯০ রানে থামে টিম ইন্ডিয়ার ইনিংস। এই পরাজয়ে সমতায় ফিরেছে সিরিজটি। প্রায় ৪০০ রানের ম্যাচটিতে লজ্জার নজির গড়লেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। ম্যাচটিতে ২ ওভারে পাঁচটি নো বল করলেন তিনি। যা কোন বোলারের এক ম্যাচে সর্বোচ্চ নো-বলের রেকর্ড। এরমধ্যে নো বলের হ্যাটট্রিকও রয়েছে তারা।

বার বার একই ভুল করছিলেন আর্শদীপ। নো বলের জন্য একটি উইকেটও পেলেন না এই পেসার। ম্যাচটি ৭ নো বল দিয়ে সর্বোচ্চ নো বল করার রেকর্ড গড়েছে ভারতও। আর্শদীপের খারাপ বোলিংয়ের খেসারত দিতে হয় ভারতীয় দলকে। বার বার আর্শদীপকে নো বল করতে দেখে হতাশ হয়ে যান অধিনায়ক হার্দিক পান্ডিয়া। আর্শদীপ ভারতের প্রথম বোলার যিনি নো বলের হ্যাটট্রিক করলেন।

এদিকে চোটের কারণে প্রথম ম্যাচে খেলতে পারেননি তিনি। দ্বিতীয় ম্যাচে সুযোগ পেলেও দিনটা ভালো গেল না বাঁ হাতি পেসারের। ম্যাচের দ্বিতীয় ওভারেই তার হাতে বল তুলে দেন অধিনায়ক হার্দিক। প্রথম বলেই তাকে চার মারেন পাথুম নিশঙ্ক। পরের চারটি বল ভালো করেন আর্শদীপ। দেখে মনে হচ্ছিল, এত দিন পরে ফিরে শুরু থেকেই ছন্দ আর্শদীপ। কিন্তু ছন্দ কাটল ওভারের শেষ বলে।

ষষ্ঠ বলে ওভারের প্রথম নো বল করেন আর্শদীপ। সেই বলে অবশ্য রান হয়নি। পরের বলটি ছিল ফ্রি হিট। সেই বলে চার মারেন কুশল মেন্ডিস। কিন্তু সেটিও নো বল করেন আর্শদীপ। ফলে পরের বলটিও হয় ফ্রি হিট। সেই বলে ছক্কা মারেন মেন্ডিস। কিন্তু তৃতীয় আম্পায়ার জানান, সেই বলটিও নো বল করেছেন আর্শদীপ। ফলে আরও একটি বল করতে হয় তাকে। সেই বলে আসে ১ রান। প্রথম ওভারে ১৯ রান দেন তিনি।

সেখানেই অবশ্য তার খারাপ দিন শেষ হয়নি। ১৯তম ওভারে আবারও বল তার হাতে তুলে দেন হার্দিক। ওভারের চতুর্থ বলে আর্শদীপকে ছক্কা মারতে গিয়ে বাউন্ডারিতে ক্যাচ দেন দাসুন শনকা। সেই ক্যাচ সূর্যকুমার তালুবন্দি করলেও তার পরেই তৃতীয় আম্পায়ার জানান আরও একটি নো বল করেছেন আর্শদীপ। ফলে উইকেটও পাননি তিনি। সেই শনকা শেষ পর্যন্ত অর্ধশতরান করে শ্রীলঙ্কার রান ২০৬ পর্যন্ত নিয়ে যান। শনকা সেই বলে আউট হয়ে গেলে এত রান হত না।

পরের ফ্রি হিটের বলটিতে ছক্কা মারেন শনকা। কিন্তু সেটিও নো বল করেন আরশদীপ। আবার নো বলের হ্যাটট্রিকের আশঙ্কা দেখা দিয়েছিল। কিন্তু পরের বলটি আর নো করেননি তিনি। যদিও সেই ওভারে ১৮ রান দেন আর্শদীপ। ম্যাচে ২ ওভার বল করে ৩৭ রান দেন ভারতের বাঁ হাতি পেসার। আগামীকাল শনিবার রাজকোটে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টি।

Back to top button