‘ব্লেন্ডার মেশিন কোনো পুরস্কার হতে পারে না’

বৈশ্বিক ক্রীড়াক্ষেত্র এগিয়েছে অনেক দূর। বর্তমানে অন্য সব পেশার মতো ক্রীড়াক্ষেত্রকেও অসাধারণ এক পেশা হিসেবে বেছে নিচ্ছে অনেকে।

ক্রীড়াক্ষেত্রের মাধ্যম পরিবর্তন হলেও বড় বড় প্রাইজমানির হাতছানির লক্ষ্যে লড়ে যান ক্রীড়াবিদরা।

বৈশ্বিক ক্রীড়াক্ষেত্র বেশ এগিয়ে গেলেও বাংলাদেশে এখনও পিছিয়ে রয়েছে এই সেক্টরে। বাংলাদেশে বড় বড় খেলার টুর্নামেন্টগুলোতেও পুরস্কার হিসেবে দেওয়া হয়ে থাকে ব্লেন্ডার মেশিন, রাইস কুকারের মতো সামগ্রী। সদ্যই বডিবিল্ডিং ফেডারেশনের একটি টুর্নামেন্টের মধ্য দিয়ে এটি আরও দৃষ্টিকটুভাবে সামনে এসেছে দর্শক-ভক্তদের সামনে।

বডিবিল্ডিং ফেডারেশনের আয়োজিত এক টুর্নামেন্টে রানার্স আপ হিসেবে পুরস্কার দেওয়া হয়েছিল ব্লেন্ডার মেশিন। ফেডারেশনের সঙ্গে অন্য এক জটিলতার কারণে অনুষ্ঠানের মঞ্চ থেকে নেমে অর্জিত সেই পুরস্কারের মধ্যে লাথি মেরে বসেন প্রতিযোগী জাহিদ হাসান শুভ। এবার এই বিতর্কিত পুরস্কার নিয়ে মুখ খুলেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ব্লেন্ডার মেশিন কিংবা রাইস কুকারকে পুরস্কার হিসেবেই মেনে নিতে রাজি নন। বরং পুরস্কার হিসেবে প্রাইজ মানিকে আরও বেশি প্রাধান্য দিয়েছেন জাহিদ আহসান রাসেল এমপি। তিনি বডিবিল্ডার শুভকে ব্লেন্ডার মেশিনের বদলে প্রাইজ মানি দেওয়াটা আরও শোভনীয় হতো বলে জানিয়েছেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর ভাষ্যে, ‘পুরস্কার হিসেবে যদি এটা (ব্লেন্ডার মেশিন) দেওয়া হয়, তাহলে সেটি সঠিক কাজ হয়নি। পুরস্কার এভাবে হতে পারে না। ব্লেন্ডার মেশিন, রাইস কুকার এগুলো তো পুরস্কার না। আমরা স্কুল জীবনে যখন অ্যাথলেটিকস খেলেছি, তখন এই ধরনের পুরস্কার পেতাম; টিফিন ক্যারিয়ার, ব্লেন্ডার।

বর্তমান সময়ে এসে, আমি মনে করি এটা কোনো পুরস্কারের অংশ হতে পারে না। আমি মনে করি, এটা অবশ্যই পরিবর্তন হওয়া উচিত। তবে আমার কাছে যতটুকু জানিয়েছে যে, ওয়ালটন কর্তৃপক্ষ নাকি তাদের এটি সৌজন্যমূলক হিসেবে দিয়েছে।

ব্লেন্ডার মেশিন পুরস্কার হিসেবে আলাদা করে চোখে পড়েছে। কারণ, রানার্স আপের জন্য আলাদা প্রাইজ মানি রাখা হয়নি। তারা যদি চ্যাম্পিয়নের মতো রানার্স আপের জন্যও আলাদা করে প্রাইজ মানি রাখতেন তাহলে এটা বেশি শোভনীয় হতো।’

যদিও বাংলাদেশে পুরস্কার হিসেবে ব্লেন্ডার মেশিন দেওয়াটা এবারই প্রথম নয়। এর আগে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ফরম্যাট ক্রিকেটেও ব্লেন্ডার মেশিন পুরস্কার হিসেবে দিতে দেখা গিয়েছিল। যা নিয়ে মজা করতেও দেখা গিয়েছিল ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার লুক রাইটকে। ক্রিকেট ছাড়া বাংলাদেশের অন্য ক্রীড়াক্ষেত্রেও এটিকে পুরস্কার হিসেবে দিতে দেখা গিয়েছে।

Back to top button