২০১৩ সালে দুর্দান্ত আইডিয়া লাগিয়ে শুরু করেছিলেন ব্যবসা, আজ বছর গেলে করছেন ১৫ কোটি টাকা আয়

কথায় রয়েছে যে ইচ্ছে থাকলে উপায় হয়। অর্থাৎ মানুষ যদি সত্যি জীবনে সফল হতে চায় তবে নিজের পরিশ্রম ও বুদ্ধি দ্বারা যেকোনো সময় ও যেকোনো বয়সে সফলতা অর্জন করতে পারে।

আর সেটা নারী হোক কিংবা পুরুষ। আজ আমরা আমাদের আর্টিকেলে এমন এক ব্যক্তির বিষয় আলোচনা করবো যিনি নিজের দুর্দান্ত বিজনেস আইডিয়া দ্বারা ব্যবসা করে সফলতা অর্জন করেছেন এবং

বর্তমানে তার ব্যবসা বছরে তার ব্যবসা (Business) এখন প্রায় ১৫ কোটি টাকা আয় করছেন। আসুন এই আর্টিকেলের মাধ্যম এই ব্যবসা (business)ও ব্যবসায়ীর সফলতার কথা জেনেনি।

আজ আমরা যেই সফল ব্যবসায়ীর কথা আলোচনা করতে চলেছি তার নাম হলো অঙ্কুশ শর্মা (Ankush Sharma)। তিনি ব্যস্ত সিডিউলের কারণে মানুষ যে এক্সারসাইজ ও পুষ্টিকর খাদ্য খাওয়া ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ বা অভ্যাসকে ইগনোর করে দেয় বা ভুলে যায়। এমন পরিস্থিতিতে এই বিজি সিডিউলের মধ্যে যদি আমরা চলতে-ফিরতে যদি আমরা বিশুদ্ধ খাদ্য পেয়ে যাই তবে মন ও শরীর দুই লাভবান হয়। মানুষের এই পুষ্টিকর খাদ্যর দরকারকেই ব্যবসায় পরিণত করেছেন অঙ্কুশ শর্মা (Ankush Sharma)। আর এই ব্যবসায় তার বিজনেস পার্টনার হলো প্রসুন গুপ্তা (Prasun Gupta)। আর তাদের কোম্পানির নাম হলো সাত্ত্বিকো (Sattviko)।

২০১৩ সালে শুরু হওয়া এই ব্যবসাটি সাত্ত্বিক তড়কা থেকে আধুনিক খাদ্যের সাথে একটি QSR চেইন হিসাবে শুরু হয়েছিল। কিন্তু তারপরে এই সংস্থাটি ২০১৬ সালে তার গতিপথ পরিবর্তন করে এবং আজ এই স্টার্টআপটি একটি স্বাস্থ্যকর প্যাকেজড ফুড কোম্পানির রূপ নিয়েছে।সাত্ত্বিকোর (Sattviko) পণ্য ভিত্তিক ব্যবসা শুরু হয়েছিল ২০ লাখ টাকা মূলধন বিনিয়োগ করার পর। এটিকে সর্বনিম্ন করার জন্য কোম্পানিটি প্রাথমিকভাবে আউটসোর্সিং ম্যানুফ্যাকচারিং দ্বারা গুণমান পরীক্ষা এবং গবেষণা ও উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল কিন্তু ভেন্ডার ভিত্তিক উৎপাদন করা সহজ ছিল না। এটি কোম্পানিগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল সেইসময়।

সাত্ত্বিকো তার ব্যবসা বাড়াতে প্রি সিরিজ A ফান্ডিংয়ে ১ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। প্রায় ১.৫ বছরের যাত্রায় সংস্থাটি ১৮ কোটি টাকা আয় করেছে এবং আগামী বছর গুলিতে কোম্পানিকে ৩০ কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্য রয়েছে তাদের।সাত্ত্বিকো সাত্ত্বিক উপায়ে খাখরা, মাখানা, গুনা-ছানা এবং তিসি জাতীয় স্বাস্থ্যকর খাবার প্রস্তুত করে। এই খাবারটি শরীরের জন্য সুস্বাদু করার পর প্যাকেটজাত স্ন্যাকস আকারে বাজারে আনা হয়। সাত্ত্বিকোর বিশেষত্ব হল এটি ছোট আকারে পণ্য প্যাক করে। যার কারণে আপনার সাথে খাবার বহন করা এবং খাওয়া সহজ। কোম্পানিটি বর্তমানে বাজারে ৭ ধরনের পণ্য লঞ্চ করেছে এবং এই পরিসরটিকে তার শক্তি হিসাবে বিবেচনা করে।

ডিস্ট্রিবিউটর এবং খুচরা বিক্রেতাদের সাথে নেটওয়ার্কিং সাতভিকোর ব্যবসার একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এই চ্যানেলগুলির মাধ্যমে বিক্রয়ের একটি বড় অংশ আসে। এর সাথে, পণ্যগুলি ক্যাফেটেরিয়া, হোটেল এবং ভেন্ডিং মেশিনেও প্রদর্শিত হয়। বর্তমানে, সাতভিকো তাজ হোটেল এবং স্পাইসজেটের সাথে তার পণ্য বিক্রি করে। এর পাশাপাশি, তার ওয়েবসাইট এবং অ্যামাজনের সহায়তায়, এই সংস্থাটি অনলাইন প্ল্যাটফর্মে গ্রাহকদের কাছে তাদের পণ্য সরবরাহ করছে।

Back to top button