শীতে যে কারণে প্রতিদিন রসুন খাওয়া জরুরি

রসুন স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। সকালে খালি পেটে এক কোয়া রসুন শারীরিক নানা ব্যাধি থেকে মুক্তি দিতে পারে, একথা সবারই জানা। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, রসুন শারীরিক বিভিন্ন রোগের দাওয়াই হিসেবেও কাজ করে। জেনে নিন শীতে রসুন খাওয়া যে ৫ কারণে জরুরি-

সর্দি- কাশি প্রতিরোধ করে-ঋতু বদলের সঙ্গে সঙ্গে সর্দি, কাশি, গলা ব্যথা ইত্যাদিতে ভোগেন অনেকেই। রসুন খেলে মৌসুমী বিভিনন্ন স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি মিলবে।

ভারতীয় স্বাস্থ্য ও সুস্থতা বিশেষজ্ঞ ডা. শিখা শর্মার মতে, রসুন বিভিন্ন সংক্রমণ ও রোগের ভেষজ প্রতিষেধক হিসেবে কাজ করে।

সাইনোসাইটিস, ঠান্ডা ও ফ্লুর বিরুদ্ধে লড়াই করতে গরম স্টু, ঝোল ও স্যুপে রসুন যোগ করতে পারেন। তবে কাঁচা রসুন খাওয়ার স্বাস্থ্য উপকারিতা বেশি।

ওজন কমায় দ্রুত- শীতকালে ওজন কমাতে দুর্দান্ত কাজ করে এই উপাদান। রসুন হলো অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভাণ্ডার, যা আপনাকে ডিটক্স করতে ও বিপাক ক্রিয়া উন্নত করে।

এসব কারণে ওজনও দ্রুত কমাতে সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওজন কমাতে সকালে কাঁচা রসুন ও মধু খাওয়ার পরামর্শ দেন।

শ্বাসযন্ত্রের স্বাস্থ্য উন্নত করে- রসুনের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শ্বাস-প্রশ্বাস ও ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখে। শীতকালে জ্বর, ঠান্ডা ও গলা ব্যথা সারাতে সাহায্য করে এটি।

ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখে- শীতে ত্বক ও চুল হয়ে পড়ে রুক্ষ-শুষ্ক। এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ ভেতর থেকে ত্বক ও চুলের স্বাস্থ্য উন্নত করে।

হৃদরোগ প্রতিরোধ করে-রসুনে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য হৃদরোগের সুস্থতায় কাজ করে। এ কারণে নিয়মিত রসুন খেলে হৃদরোগের ঝুঁকিও অনেকটা কমে।

সূত্র: এনডিটিভি ফুড

Back to top button