কুড়িয়ে পাওয়া লাখ টাকা ফেরত দিলেন মাদরাসা শিক্ষার্থী

টাঙ্গাইলের সখীপুরে কুড়িয়ে পাওয়া এক লাখ টাকা ফেরত দিয়ে সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন মাদরাসা শিক্ষার্থী মারিয়া আক্তার।

ওই শিক্ষার্থী উপজেলার কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসার ৫ম শ্রেণিতে পড়েন। কুড়িয়ে পাওয়া টাকা প্রকৃত মালিককে ফিরিয়ে দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রশংসায় ভাসছেন ওই শিক্ষার্থী।

বুধবার (৪ জানুয়ারি) সকালে ৫ম শ্রেণি পড়ুয়া মারিয়া ও সহপাঠী রাবিয়া মাদরাসার উদ্দেশে বাড়ি থেকে স্কুলে যাওয়ার পথে এক লাখ টাকা কুড়িয়ে পান। পরে এদিক-ওদিক কাউকে না পেয়ে কুড়িয়ে পাওয়া টাকা প্রকৃত মালিককে ফেরত দেয়ার জন্য সবার কাছে বলাবলি করতে থাকে।

এদিকে হারিয়ে যাওয়া টাকা খোঁজার জন্য প্রকৃত মালিক প্রবাসী আশরাফুল ইসলাম বিভিন্ন যায়গায় খোঁজ করে জানতে পারেন এক মাদরাসা শিক্ষার্থী টাকাটা পেয়েছেন। পরে শিক্ষকদের উপস্থিতিতে কুড়িয়ে পাওয়া টাকা ফেরত দেয়া হয়।

টাকার মালিক আশরাফুল ইসলাম বলেন, আমি সকাল বেলা ব্যাংক থেকে টাকা উত্তোলন করে বাড়ি ফেরার পথে রাস্তায় কখন যে পড়ে যায় বুঝতে পারিনি। পাগলের মত খোঁজ করছিলাম। পরে জানতে পারি মাদরাসায় পড়ুয়া একজন টাকাটা পেয়েছেন। ওদের সততা দেখে আমি অবাক হয়ে গেছি। তারা চাইলে কাউকে না বলে নিজেদের কাজে খরচ করতে পারতো। কিন্তু করেনি। আমি ওদের খুশি হয়ে সামান্য কিছু টাকা দিয়ে পুরস্কৃত করেছি।

ওই মাদরাসাছাত্রী মারিয়া আক্তার বলেন, আমার বাবা প্রবাসে থাকেন। সৎ পথে টাকা উপার্জন করা কতটা পরিশ্রমের এবং কষ্টের আমার পরিবার সেটা আমাকে শিক্ষা দিয়েছে। পরিবারের আদর্শ, শিক্ষকদের উপদেশ অন্যের টাকায় লোভ করতে নেই। তাই কুড়িয়ে পাওয়া টাকা ফেরত দিয়েছি।

এ বিষয়ে কালিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসার অধ্যক্ষ আবুল খায়ের গুলজারী বলেন, ওই ছাত্রীর এমন কাজে অবশ্যই তার পরিবার ও মাদরাসার সংশ্লিষ্ট সকলেই উচ্ছ্বসিত। আমরা তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

Back to top button