বিপিএলের খেলা বাইরের দেশে কেউ দেখেনা: সাকিব

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল মানেই নানা তর্ক-বিতর্ক। যে জনপ্রিয়তা নিয়ে ২০১২ সালে শুরু হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগ ১০ বছর পরেও সেই জনপ্রিয়তা ধারের কাছে যেতে পারেনি বিপিএল।

আগে বিপিএলের ম্যান অব দ্য টুর্নামেন্ট পুরষ্কারে দেয়া হতো একটি গাড়ি এখন দেয়া হয় মাত্র কয়েকটি টাকা।

আয়োজনগত অদক্ষতা ও টিভি সম্প্রচারের নিম্নমানের কারণে বিপিএলে মাঠের ক্রিকেটেও কোনো মান দাঁড়ায়নি বলে মনে করেন বিশ্বের সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বাংলাদেশের খেলাধুলার ভেতরের সবচেয়ে জনপ্রিয়তার শীর্ষ রয়েছে ক্রিকেট। বাংলাদেশের এমন কোন গ্রাম নেই যেখানে ক্রিকেট নিয়ে চর্চা হয় না। কিন্তু সেই দেশেই ক্রিকেট টুর্নামেন্টের এমন হাল। যেটা মেনে নিতে পারছেন না অলরাউন্ডার সাকিব আল হাসান। দেশের বাইরেও বিপিএল নিয়ে তেমন কেউ ধারণা রাখেন না বলে জানিয়েছেন সাকিব।

আজ বিপিএলের জনপ্রিয়তা নিয়ে সাকিব বলেন, “আমার ধারণা, খুব বেশি দেশ দেখে না (বিপিএল)। যখন দেখায় (টিভিতে), তখন হয়তো বলে যে এত এত দেশে টেলিকাস্ট হচ্ছে। কিন্তু আসলে কেউ সেভাবে ফোকাস করে না।

অন্য দেশের ঘরোয়া ক্রিকেটের কোনো ক্রিকেটার, যে জাতীয় দলে খেলেনি… আইপিএলকে আমি হিসাবের বাইরে রাখলাম, বিগ ব্যাশ বলেন, এমনকি পিএসএল বলেন, সিপিএল, যখন এখানে ভালো করে, তারা দেখেন, তাদের জাতীয় দলে সুযোগ দিয়ে দেয়। বিপিএলে তো বাইরের দেশে কেউ দেখে না।

তিনি বলেন, “এখানে যে প্যারামিটার সেট করবে, ‘বিপিএলের খেলাটা এরকম, প্রতিদ্বিন্দ্বতাপূর্ণ টুর্নামেন্ট, এখানে যারা ভালো খেলছে, তাদের মধ্যে কোয়ালিটি আছে’, এরকম কিছু চিন্তাই করতে পারে না কেউ। তো, হতাশাজনক যে আমরা এই পর্যায়ে রয়ে গেছি। খুবই হতাশাজনক।” আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার আত্মবিশ্বাসী কণ্ঠে বললেন, তাকে বিপিএলের দায়িত্ব দেওয়া হলে সবকিছু ঠিকঠাক করতে দুই মাসও সময় লাগবে না।

তিনি আরও বলেন, “আমাকে যদি বিপিএলের প্রধান নির্বাহীর দায়িত্ব দেওয়া হয়, আমার বেশি দিন লাগবে না। আমার ধারণা, খুব বেশি হলে সর্বোচ্চ এক থেকে দুই মাস লাগবে সবকিছু ঠিক করতে। দুই মাসও লাগার কথা নয়। দুই মাস অনেক দূরের কথা বলছি। নায়ক সিনেমা দেখছেন না? একদিনেও অনেক কিছু করা সম্ভব।

তিনি বলেন, “যে করতে পারে, সে পারে সবসময়। এই সবকিছু বাদ দিয়ে নতুন করে আবার ড্রাফট হবে, অকশন হবে, ফ্রি সময়ে বিপিএল হবে, আধুনিক প্রযুক্তি থাকবে, ব্রডকাস্ট ভালো থাকবে, হোম অ্যান্ড অ্যাওয়ে ভেন্যু থাকবে।”

Back to top button