ছবিতে পারিশ্রমিক হিসেবে ১ টাকা চাইলেন শুভ, শুনে অবাক পরিচালক

মাত্র ২৫৭ টাকা নিয়ে ট্রেনে করে ময়মনসিংহ থেকে ঢাকায় এসেছিলেন চিত্রনায়ক আরিফিন শুভ। আর এখন প্লেনে করে মুম্বাইয়ে যান কাজ করতে। প্রায় এক যুগ ধরে শোবিজ অ’ঙ্গনের আস্থার প্র’তীক হয়ে উঠেছেন এই তারকা। কাজ করছেন স্মর'ণকালের সবচেয়ে বড় বাজেটের ছবি ‘বঙ্গবন্ধু’তে।

কিন্তু এর জন্য কতো পারিশ্রমিক নিয়েছেন জানেন? মাত্র ১ টাকা! শুভর মতে, তার অ'ভিনয়জীবনের সেরা এক চরিত্র শেখ মুজিবুর রহমান। অনেক আবেগের নামও তার কাছে। তাই এখানে টাকা'টা মুখ্য নয়। মূলত এমন অনু’ভূ'ত ি থেকেই মাত্র এক টাকার বিনিময়ে বাংলাদেশ ও ভারতের যৌ'থ প্রযোজনার এই সিনেমায় অ'ভিনয় করেছেন তিনি। আর সেই পা’রিশ্রমিক পাওয়া এক টাকার চে’কের ছবিও তিনি প্রকাশ করেছেন সোশ্যাল হ্যান্ডেলে। যথারীতি চেকটি এখন ভা’ইরা’ল!

শুভর ভাষ্য, ‘একজন অ'ভিনয়শিল্পী হিসেবে আমার মনে হয়েছে, একটা চরিত্র ফু’টিয়ে তুলতে হলে সেটার না’র্ভ ধরতে হয়, হোক সেটা ফিকশনাল বা কাল্পনিক। শুনেছি, বঙ্গবন্ধু তার জীবনের ১১ বছর ৪ মাস ২২ দিন কা’রাগা’রে কা’টিয়েছেন। এই মানুষটার চরিত্রের অন্যতম বৈশি'ষ্ট্য স্যা’ক্রিফা’ইস। জীবদ্দশায় তিনি মানুষ ও দেশের জন্য কেবল 'ত্যা’গই করে গেছেন। বঙ্গবন্ধুর সাহস আর স্যাক্রিফাইসের কাছে আমার এই স্যাক্রিফাইস কিছুই না। সেই ভাবনা থেকেই পরিচালককে বলেছিলাম, প্রাপ্য যাই হোক, আমি নেব না। এও বলেছিলাম, যেহেতু আমার র’ক্ত, ঘা’ম সবই এই সিনেমায় থাকবে, তাই ফ্রিতে কাজ করব না, পারিশ্রমিক নেব। তাই আমি এক টাকা নিয়েছি।’

চুক্তির সময় শুভর কাছে জানতে চাওয়া হয়েছিল, তার কোনও শর্ত আছে কিনা। তখন এই তারকা সম্মানী এক টাকা চেয়েছেন। যা শুনে মু’গ্ধ হয়েছিলেন ছবির পরিচালক শ্যাম বেনেগালসহ অনেকে। এমনি শু’টিং ইউনিটে আদর করে শুভকে ডাকা 'হতো ‘এক টাকার আর্টিস্ট’ বলে! উপা’ধিটা দেন শ্যাম বেনেগাল নিজেই। ২০১৯ সালের ৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধুতে অ'ভিনয়ের আনুষ্ঠানিক প্রস্তাব পান শুভ। তার আগে ৫ দফা তাকে অ’ডিশন দিতে হয়েছে। আর ছবির কারণেই অ’সুস্থ অবস্থায় মুম্বাইতে গিয়েছিলেন শুভ।

Facebook Comments
Back to top button