সবচেয়ে বেশি বজ্রপাত হয় ভারতীয় ধারাবাহিকে!

ব’জ্রপা’তে মৃ'’ত্যু বর্তমানে দুশ্চিন্তার কারণ। উ’দ্বেগ তৈরি করেছে নেটমাধ্যমেও। কিন্তু কী জন্য বিচলিত নে’টাগরিকরা? উৎক’ন্ঠা বাড়িয়েছে এক ভাইরাল প্রশ্নপত্র। যা ইতিমধ্যে ঘুরতে শুরু করেছে নেটপা’ড়ার সদস্যদের দেওয়ালে দেওয়ালে। সেই প্রশ্নপত্রের একটি প্রশ্ন প্রায় সকলেরই দৃ'ষ্টি আক’র্ষ’ণ করেছে নেটপা’ড়ায়। কী রয়েছে সেই প্রশ্নে? সবচেয়ে বেশি ব’জ্রপাত কোথায় হয়? মানুষের দৃ'ষ্টি আকর্ষণ করেছে প্রশ্নের সঙ্গে থাকা চারটি 'বিকল্প উত্তর। যার প্রথমটাই হল, ভারতীয় ধা'রাবাহিকে। তার পর একে একে গু'লিস্তানে, রাজশাহীতে এবং উপরের কোনওটিই নয়।

প্রশ্নপত্রের নিয়ম অনুযায়ী 'বিকল্প উত্তরগু'লির মধ্যে পরীক্ষার্থীদের বেছে নিতে হবে সঠিক উত্তরটি। কিন্তু পরীক্ষার এই প্রশ্নের উত্তর না দিয়ে পারলেন না নেটাগ’রিকদের একাংশ। যারা বেছে নিয়েছেন ‘ভারতীয় ধা'রাবাহিকে’ উত্তরটি। নেটমাধ্যমের সমীক্ষায় শীর্ষ স্থান পেল প্রথম উত্তরটি। ‘করুণাময়ী রাণী রাসমণি’ ধা'রাবাহিকের পরিচালক রুপক দে জানান, ভারতীয় ধা'রাবাহিকে যে ব’জ্রপাত হয়, সেটা আমর'া সকলেই দেখি। এমন নয় যে আমর'া দেখি না।

কিন্তু ভেবে দেখতে হবে, ভারতীয় টেলিভিশনে যদি নেটফ্লিক্সের মতো কাজ দেখানো হয়, তবে ভারতীয় সমাজ ও সংস্কৃতি সেই কাজের স্বীকৃতি দেবে না। পরিচালকের মতে, গল্পের নাটকীয়তা বাড়লেই ব’জ্রপা’তের মতো আবহ শোনা যায়। রূপকের কথা থেকেই জানা যায়, এ ছাড়া মনঃসংযো’গ বৃ'দ্ধি করতে এমন শ’ব্দের প্রয়োগ হয়। তিনি মনে করেন, বাংলার থেকে হিন্দি ধা'রাবাহিকে ব’জ্রপা’তের আবহ বেশি ব্যবহৃত হয়।

Facebook Comments
Back to top button