পেট্রোল-ডিজেলে নয়, পানি দিয়েই চলবে ইয়ামাহা বাইক

পেট্রোল-ডিজে'ল নয়, পানি দিয়েই চলবে বাইক! শিরোনাম পড়েই হয়তো অবা’ক হয়েছে, কিন্তু ঘটনা সত্য হওয়ার পথেই। ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার ম্যাক্সিম লিফভেরি ও মোটরবাইক নির্মাতা ইয়ামাহা এমনই এক প্রযুক্তি বাজারে আনতে যাচ্ছে।

সম্প্রতি ম্যাক্সিম লিফভেরি পানি দিয়ে চালিত একটি টু-হুইলারের কনসেপ্ট ছবি প্রকাশ করেছেন। ২০১৬ সালে ইয়ামাহার সঙ্গে বাইকটির স্কে’চ প্রথম শেয়ার করেন। এরপর ইয়ামাহার উদ্যোগে বাইকটির ই’ঞ্জিন ফ্রেম ডেভলপমেন্ট থেকে শুরু করে অন্যান্য আনুষাঙ্গিক কাজকর্ম শুরু হয়। বর্তমানে সেটারই ফাইনাল কনসেপ্টের ছবি ম্যাক্সিম লিফেরি প্রকাশ্যে এনেছে।

কনসেপ্ট বাইকটির নাম দেয়া হয়েছে ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু ও এডিশন। অনেকে আবার বাইকটিকে সত্তর দশকের ইয়ামাহার এনডিউরো-আডভে’ঞ্চার বাইক এক্সটি ৫০০-এর পুর্নজন্ম হিসাবে মনে করছেন। তবে আপকামিং ইয়ামাহা এক্সটি ৫০০ এইচ টু ও এডিশানের বাইকটিতে থাকতে পারে ক্লোজড লুপ এইচ টু ও মোটর।

ইয়ামাহা যদি বাইকটিকে বাজারে আনতে সক্ষ’ম হয়, তাহলে এটি বাজারে শোরগোল ফেলার পাশাপাশি প্রযুক্তির দিক থেকে এক নতুন দিগন্তের উন্মোচন ঘটাবে। জানা গেছে, ২০২৫ সালের আগে এই বাইক বাজারে আসার সম্ভাবনা কম।

Facebook Comments
Back to top button