দ্বিতীয় বিশ্বযু’দ্ধ থেকে সোভিয়েতের পতন, সবই দেখেছে মাছটি!

দ্বিতীয় বিশ্বযু’'দ্ধ দেখেছে, মিলেনিয়াম দেখেছে, সোভিয়েতের পতন দেখেছে একটি মাছ! হ্যাঁ, দেখা মানে দেখা নয়, কিন্তু সেই ঘটনার টাইম-ফ্রেমে ছিল একটি মাছ। ১০০ বছর বয়সী সেই মাছ জালে উঠল। মাছটির ওজন ১০৮ কেজি। মাছের আকার-আকৃতি দেখেও সকলে অবাক। মাছটি প্রায় সাত ফুট লম্বা!

অনেকেরই সম্ভবত মাছের এত বয়সের বি’ষয়ে তেমন ধারণা ছিল না। অনেকেই তাই বি’ষয়টি নিয়ে বেশ অবাক হয়েছেন। ১০০ বছরের পুরনো সেই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। গত ১০০ বছর ধরে এদিক-ওদিক ঘুরে বেড়াচ্ছিল সেটি।

মাছ ও অন্যান্য জলজ প্রাণীদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো তিন ব্যক্তি ওই মাছটিকে জালে তুলেছিলেন। যদিও শেষ পর্যন্ত সেটিকে পানিতে ছেড়েও দেওয়া হয়েছে। মিশিগান ডিপার্টমেন্ট অব ন্যাচারাল রিসোর্সেস জানিয়েছে, মাছটি স্টর্জন প্রজাতির।

এই প্রজাতির পু’রুষ মাছের বয়স ৫৫ বছর পর্যন্ত ‘'হতে পারে। আবার স্ত্রী-মাছেদের বয়স সাধারণত ৭০ থেকে ১০০ বছর পর্যন্ত হয়। সেই হিসাবে মনে করা হচ্ছে, এই মাছটিও স্ত্রী মাছ।

এপ্রিলে ডেট্রয়েটের দক্ষিণে অঞ্চল থেকে মাছটি জালে ধ’রা পড়েছিল। The United States Fish and Wildlife Service এর তিনজনের একটি দল ওই মাছটিকে পানি থেকে তোলে। ওই প্রজাতির মাছের ওপর রিসার্চ করছিলেন তারা।

তিনজনে মিলে মাছটিকে তুলতে হিমশিম খেয়ে যান। তারা মাছটিকে পরীক্ষা-নিরীক্ষা করেন। মিশিগানে এই প্রজাতির মাছ বিরল। ওই প্রজাতির মাছ জালে উঠলে জলে ছেড়ে দেওয়াই নিয়ম। নিয়ম মেনে এদিন সেটাই করলেন ওই তিনজন। নিজেদের পোস্টে তারা মাছটিকে ‘real life river monster’ বলে অ্যাখ্যা দেন। সূত্র: জি নিউজ।

Facebook Comments
Back to top button