ভারতের মতো পরিস্থিতিতে আমরা পড়তে চাই না: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা- টানা লকডাউনের মধ্যে দেশে করো’নাভাইরাসের শনাক্তের হার কিছুটা কমে আসলেও আ'ত্মতু'ষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।স্বাস্থ্য অধিদ'প্ত রের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রোবাবার এক ভার্চুয়াল আলোচনা সভা অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমর'া আবার দ্বিতীয় ঢেউয়ে কেন পড়লাম, সেটা আমা'দের জানা থাকতে হবে। আমর'া স্বাস্থ্যবিধি মানিনি, বেপরোয়াভাবে বাইরে ঘুরে বেড়িয়েছি। বিয়ে-শাদী করেছি, পিকনিকে গিয়েছি, সব মিলিয়ে দ্বিতীয় ঢেউটা এলো। পৃথিবীর অন্যান্য দেশেও এই দ্বিতীয় ঢেউ এসেছে।মন্ত্রী আরও বলেন, ভারতের মতো পরিস্থিতিতে আমর'া পড়তে চাই না। আমা'দের এখনই সতর্ক 'হতে হবে। মাস্ক, সেনিটাইজারসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

জাহিদ মালেক বলেন, আমা'দের ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীরা যেভাবে দিনরাত পরিশ্রম করছে, তাদের প্রতি আমা'দের শ্র'দ্ধা সবসময় আছে। আমর'া একসঙ্গে কাজ করছি, আমর'াও এই সংগ্রামের একজন সদস্য। আমর'া আপনাদের সকলের পাশে আছি।

টিকা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমা'দের জন্য টিকার ব্যবস্থা করা হয়েছিল, যেহেতু ভারত থেকে আসছে না। তাই আমর'া চীনের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা করছি। তারা আমা'দেরকে শুরুতে ৫ লাখ টিকা দেবে। তাদের টিকা কিছুদিনের মধ্যেই দেশে চলে আসবে। আরও টিকার ব্যবস্থা রাশিয়া থেকে হচ্ছে। তাদের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়েছে। আশা করি আমা'দের টিকা কর্মসূচি চলমান থাকবে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা বিরাট একটি বিভাগ, এটি অনেকেই বুঝতে পারে না। আমর'াও বুঝতে পারিনি। পৃথিবীর কোনো দেশই স্বাস্থ্যসেবাকে গু'রুত্ব দেয়নি। এতদিন তারা মানুষ হ'ত্যায় বোম, মা'রণাস্ত্র তৈরি করায় সব বিনিয়োগ করেছে। মানুষকে চিকিৎসা দেওয়ার জন্য সেরকম বিনিয়োগ তারা করেনি। এটার প্রমাণ পাওয়া গেল করো’নার কারণে ভাইরাসের সময়ে। ভাইরাসটি পুরো পৃথিবীকে নাড়িয়ে দিয়েছে।

জাহিদ মালেক বলেন, আমর'া আপনাদের সবাইকে নিয়েই করো’না মোকাবিলা করছি। শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করো’না মোকাবিলায় আমর'া সফলতা অর্জন করতে সক্ষ'ম হয়েছিলাম। আমর'া প্রথমে ভালোভাবে মোকাবিলা করেছি। যা যা প্রয়োজন ছিল, হাসপাতাল তৈরি করা থেকে শুরু করে বেড সংখ্যা বাড়ানো, সেন্ট্রাল অক্সিজেন লাইন তৈরি করা, হাই ফ্লো নাজাল ক্যানোলা স্থাপন করাসহ সবকিছুই আমর'া করেছিলাম। কিন্তু আমা'দের বেপরোয়া চলাফেরায় আবার সংক্রমণ বেড়ে গিয়েছে।

Facebook Comments
Back to top button