চাঁদে উঠে পৃথিবীর দিকে তাকালে শুধু বাংলাদেশেরই উন্নয়ন চোখে পড়ে

বীর মুক্তিযো'দ্ধা হু’মায়ুন কবির বলেছেন যদি কখনো চাদে উঠেন তাহলে সেখান থেকে পৃথিবীর দিকে তাকালে শুধু মাত্র বাংলাদেশের উন্নয়ন চোখে পড়বে বাংলাদেশ এতটাই উন্নত করা হয়েছে,

তিনি আরো বলেন আমি নাসার গবেষকদের অনুরোধ করবো পরবর্তীতে তারা চাঁদ গেলে যেন চাদ থেকে পৃথিবীর একটা ছবি তোলে নিয়ে আসে

রোজা রেখে পুরো ম্যাচ খেললেন পগবা, মাঠেই সারলেন ইফতার

ভীষণ পরিশ্রমের খেলা ফুটবল। মাঠে ৯০ মিনিট খেলতে কতটা শ্রম দিতে হয়, সেটা শুধু ফুটবলাররাই জানেন। দর্শকরা কিছুটা অনুধাবন করতে পারেন, তাদের মাথার ঘাম পায়ে ঝরা দেখে।

ম্যাচের আগে পরে শরীরের বেশ যত্ন নিতে হয় ফুটবলারদের। শক্তির জন্য প্রয়োজন পড়ে খাবারের। অথচ ম্যানচেস্টার ইউনাইটেডের পল পগবা বৃহস্পতিবার ইউরোপা লিগে দলের হয়ে ম্যাচের পুরো ৯০ মিনিটই খেলেছেন রোজা থাকা অবস্থায়!

পল পগবা একজন নওমুসলিম। তিনি ইসলামের সৌন্দর্যে মুগ্ধ হয়ে এর সুশীতল ছায়ায় এসেছেন। ইসলামের ফরজ বিধান রোজা কোনোমতেই ছাড়তে রাজি নন ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার।

বৃহস্পতিবার ইউরোপা লিগে ইতালিয়ান ক্লাব এএস রোমা’র বিপক্ষে পুরো ৯০ মিনিট খেলেন পগবা। একটি গোলও করেছেন। তার দল জিতেছে ৬-২ গোলের বড় ব্যবধানে।
ম্যাচ চলার সময় মাগরিবের আজান পড়ে। এমতাবস্থায় মাঠে বসেই পানি খেয়ে রোজা ভাঙেন পগবা। চেহারা দেখেই বোঝা যাচ্ছিল, কতটা ধকল গেছে তার ওপর দিয়ে। তবু রোজা ছাড়েননি ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই ফুটবলার।

Facebook Comments
Back to top button