অটোতে করে বিনামূল্যে রোগীদের হাসপাতালে পৌঁছে দিচ্ছেন তিনি

ইচ্ছা থাকলে সবই সম্ভব ৷ ভারতের মধ্যপ্রদেশের ভুপালের এক অটো চালক এই ভ'য়াবহ করো’না পরিস্থিতিতে নিজের অটোকেই বানিয়ে ফেলেছেন অ্যাম্বুলেন্স ৷ আর তাতে করে বিনামূল্যেই করো’না রোগীদের পৌঁছে দিচ্ছেন বিভিন্ন হাসপাতালে ৷

বিভিন্ন টিভি চ্যানেল ও সংবাদপত্রের খবরে করো’না পরিস্থিতিতে মানুষের অ'সহায় অবস্থা দেখেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন এই অটো চালক ৷ নিজের অটোকেই রাতারাতি অ্যাম্বুলেন্সে পরিণত করেছেন তিনি ৷ আর এতে করে বিনা পয়সায় রোগীদের পৌঁছে দিচ্ছেন বিভিন্ন হাসপাতালে ৷

ভুপালের ওই অটো চালকের নাম জাভেদ খান ৷ সংবাদসংস্থা এএনআইকে তিনি জানান, এই কাজ করার জন্য নিজের স্ত্রীর গয়না বেচে দিয়েছেন ৷ অটোর মধ্যেই রোগীকে অক্সিজেন দেওয়ার ব্যবস্থা করেছেন তিনি ৷

অক্সিজেন কেনার জন্য রিফিল সেন্টারগুলোতে ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়েই তা কিনছেন তিনি ৷ সামাজিক মাধ্যমে নিজের মোবাইল নম্বর শেয়ার করেছেন ৷ যে কোনও মানুষ সমস্যায় পড়লেই তার সঙ্গে যোগাযোগ করতে বলেছেন জাভেদ ৷ গত ১৫-২০ দিন ধরেই এই কাজ করছেন তিনি ৷ এখনও পর্যন্ত মোট ৯ জন সঙ্কটজনক রোগীকে হাসপাতালে পৌঁছে দিয়েছেন বলে জানিয়েছেন জাভেদ ৷ তার এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

গত কয়েকদিনে ভারতে করো’নার কারণে বিপর্যয় নেমে এসেছে। দেশটিতে করো’না সংক্রমণের শীর্ষে রয়েছে মহারা'ষ্ট্র। এরপরেই রয়েছে কেরালা, কর্ণাটক, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু এবং দিল্লি। দেশের মোট সংক্রমণের বেশিরভাগই এসব রাজ্যে।

এদিকে গত ২৪ ঘণ্টায় আবারও ভারতে সংক্রমণের রেকর্ড হয়েছে। তবে আশার কথা হচ্ছে আগের দিনের তুলনায় মৃ'ত্যুর সংখ্যা কিছুটা কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আ'ক্রা'ন্তের সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার। এই সময়ের মধ্যে মারা গেছে ৩ হাজার ৪৯৮ জন।

একদিন আগেই আ'ক্রা'ন্তের সংখ্যা ছিল তিন লাখ ৭৯ হাজারের বেশি এবং মারা গেছে তিন হাজার ৬৪৫ জন। অর্থাৎ একদিনের ব্যবধানের মৃ'তের সংখ্যা কিছুটা কমলেও আ'ক্রা'ন্তের সংখ্যা বেড়েছে।

এখন পর্যন্ত ভারতে করো’নায় আ'ক্রা'ন্ত হয়ে মারা গেছে মোট ২ লাখ ৮ হাজার ৩৩০ জন। এ নিয়ে টানা ৯ দিন ধরে ভারতে নতুন সংক্রমণ তিন লাখের বেশি। দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমণ ১ কোটি ৮৭ লাখের বেশি।

Facebook Comments
Back to top button