রাজধানীতে স্বস্তির বৃষ্টির সঙ্গে চলছে কালবৈশাখী ঝড়

রাজধানীতে কয়েক দিন তীব্র তাপদাহে মানুষের জীবন ওষ্ঠাগত। নগরবাসী শীতল বাতাসের অ’পেক্ষা ছিল এতোদিন। অবশেষে সেই শীতল বাতাস ও স্বস্তির বৃ'ষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড় চলছে ঢাকায়। বুধবার (২৮ এপ্রিল) রাত সাড়ে ১১টার থেকে কালবৈশাখী ঝড় শুরু হয়েছে থেমে থেমে বাতাস বইছে। বাতাসের শীতল হাওয়ায় মানুষের মনকে আনন্দিত করেছে। কারণ বাতাসের সঙ্গে হালকা বৃ'ষ্টি ছিল। এর আগে, রোজার সঙ্গে তীব্র গরম যুক্ত হয়ে জনজীবনে ভোগান্তি চরমে উঠেছে।

এবার সেই পরিস্থিতি থেকে মুক্তির আভাস দিয়েছে আবহাওয়া অধিদ'প্ত র। সেই সঙ্গে দেশে ঝড়-বৃ'ষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় দেশের দুই অঞ্চল ও ৫ বিভাগে কালবৈশাখীর ঝড়-বৃ'ষ্টি বয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদ'প্ত র।

আবহাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘণ্টায় সারা দেশের দিনের তাপমাত্রা কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। কুমিল্লা ও কু'ষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অ'স্থায়ীভাবে দমকা/ঝেড়ো হাওয়াসহ বৃ'ষ্টি/বজ্রসহ বৃ'ষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অ'স্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, সীতাকুণ্ড, হাতিয়া, রাঙামাটি, কুমিল্লা, মাইজদিকোর্ট, ফেনী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃ'দু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত 'হতে পারে।

লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংল'গ্ন এলাকায় অবস্থান করছে।

আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের অধিকাংশ অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ও ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Facebook Comments
Back to top button